ইমাজিন কাপ ২০১৩: বুয়েট ১০১ দলের ১ টি সফল সমাধান!

এমন বিশ্বের পানে, প্রযুক্তিই যেখানে কঠিন কঠিন সমস্যার সমাধান-দাতা”- এই প্রত্যয় নিয়ে মাইক্রোসফট কর্পোরেশন প্রতি বছর আয়োজন করে ইমাজিন কাপ প্রতিযোগিতার। প্রতি বছর এই প্রতিযোগিতায় সারা বিশ্বের তরুণ প্রযুক্তিবিদদের হাজির করা হয় বিশ্বের কঠিনতর প্রযুক্তিগত সমস্যাগুলোর সমাধান নিয়ে। বিগত ৩ বছর যাবত বাংলাদেশ হতে ৩টি দল এই সম্মানজনক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিশ্বের অন্যান্য দেশের সামনে দেশের পতাকা তুলে ধরবার সুযোগ করে দিয়েছে।

২০১৩ সালে জাতীয় পর্যায়ে সেরা হয়ে রাশিয়ার সেইন্ট পিটাসবার্গে অনুষ্ঠিত আন্তর্জাতিক পর্যায়ে আরও ৩৬টি দেশের সাথে “World Citizenship” বিভাগে অংশগ্রহণের সুযোগ পায় বুয়েট এর “BUET 101” দল।

‘BUET 101’ নামের নেপথ্যে

দলের সদস্যদের জন্য এ ধরণের আন্তর্জাতিক মানের প্রতিযোগিতায় অংশগ্রহণ ছিল এবারেই প্রথম। মূলত অভিজ্ঞতা অর্জনের জন্য অংশগ্রহণ করাটাই ছিল তাদের প্রথমদিকের লক্ষ্য। একেবারেই শিক্ষানবিস হিসেবে বুয়েট-কালীন শিক্ষাজীবনের প্রথম পাঠ্য বিষয়ের কোডনেইম হিসেবে BUET-101 নামটা মাথায় আসে তাদের। শুরুর এই আকাশছোঁয়া প্রত্যাশা নিয়েই তাদের দলের নামকরণ করেন এভাবেই, সফল হবার পর এই নামেই জড়িয়ে পড়ে তাদের আত্মবিশ্বাসের আদ্যোপান্ত।

Happy watch কি?

Happy watch হল BUET 101 দলের বানানো একটি বহনযোগ্য এবং নিরবচ্ছিন্ন স্বাস্থ্য পর্যবেক্ষণ ব্যবস্থা, যেটা একটি বহনযোগ্য যন্ত্র এবং একটি ফোন এপ্লিকেশনের সাহায্যে কাজ করে। যন্ত্রটি ব্যবহারকারীর হাতে ঘড়ির ন্যায় সংযুক্ত থাকবে। এটি হৃৎস্পন্দন গণনা করে সেই তথ্য GSM সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে তারবিহীন ব্যবস্থায় Cloud server এ পাঠাবে। অপরদিকে ফোন এপ্লিকেশনটি Cloud server থেকে প্রাপ্ত হৃৎস্পন্দনের তথ্য, দৈনিক এবং মাসিক ভিত্তিতে পর্যালোচনার পর স্বয়ংক্রিয়ভাবে স্বাস্থ্য-সংক্রান্ত করনীয় নির্দেশ ব্যবহারকারীকে দিতে থাকবে।

Happy watch! কেন?

আধুনিক প্রযুক্তিতে সবকিছু ক্ষুদ্র এবং বহনযোগ্য পর্যায়ের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে অতিরিক্ত তারের ব্যাবহার এবং দূরত্বের ব্যবধান দিনে দিনে কমে যাচ্ছে। তারবিহীন স্বাস্থ্য পর্যবেক্ষণ ব্যবস্থার প্রচলন কেবল মাত্র সময়ের ব্যাপার ছিল। এরকম একটি টেকসই তারবিহীন স্বাস্থ্য পর্যবেক্ষণ ব্যবস্থা তৈরি করাই ছিল BUET 101 এর লক্ষ্য। সেই লক্ষ্য নিয়ে দলের সদস্যেরা একটি বহনযোগ্য হৃৎস্পন্দন গণনাকারী যন্ত্র গড়ে তুলেছে যেটাকে ভবিষ্যতে যথাযথ সহায়তার মাধ্যমে একটি সম্পূর্ণ স্বাস্থ্য পর্যবেক্ষণ ব্যবস্থায় উন্নীত করা সম্ভব।

কিভাবে কাজ করে এবং বিশেষত্ব

BUET 101 নির্মিত যন্ত্রটি খুবই হালকা এবং এটি স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য সম্পূর্ণ তারবিহীন মাধ্যমের মধ্য দিয়ে পাঠাতে সক্ষম। এটা একটি “Ambient Light Sensor” –এর মাধ্যমে শিরাতে রক্তের পরিমাণ এর পরিবর্তন পর্যালোচনা করে হৃৎস্পন্দন পরিমাপ করে থাকে। পরিমাপকৃত হৃৎস্পন্দন এরপর GSM module ব্যবহার করে GPRS network –এর মাধ্যমে Cloud server এ পাঠানো হয় এবং ফোন এপ্লিকেশনটির মাধ্যমে Cloud server থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণের পরে স্বাস্থ্য-সংক্রান্ত করনীয় নির্দেশ ব্যবহারকারীকে জানিয়ে দেয়া হয়। তথ্য-প্রযুক্তির এই যুগে ফোন এপ্লিকেশনটি একটি সম্পূর্ণ নতুন স্বাস্থ্য সচেতন সম্প্রদায় তৈরির সুযোগ করে দিবে। অর্থনৈতিক ক্ষেত্র সৃষ্টির জন্য যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এগুলো হতে পারে যেমন: যন্ত্র ব্যবহারকারী, পর্যবেক্ষক, ডাক্তার, হাসপাতাল পরিচালক ।

Happy watch এর সম্পূর্ণ পরিকল্পনাটি এতটাই বহুমুখী যে একজন ডাক্তার তার রোগী থেকে মাইল খানেক দূরে থাকা সত্ত্বেও রোগীর স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য অতিসত্বর চোখের সামনে দেখতে পারবেন।

শুধু তাই নয়, যেকোনো বিপদের সময় ফোন এপ্লিকেশনটি থেকে একটি সতর্ক-বার্তা ডাক্তার সহ প্রয়োজনমত সকল পর্যবেক্ষকের কাছে পাঠানো হবে। যার মাধ্যমে দুর্যোগপূর্ণ সময়েও একজন ডাক্তার তার রোগীকে তৎক্ষণাৎ জরুরী স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা দিতে পারবেন।

আনুমানিক খরচ

বিষয়

মুল্য (ইউ.এস.ডি.)

atMega328

২.৮৮

SIM908

১৫

LM35(temperature sensor)

১.৪৯

Pulse sensor

২৫

passive component cos

manufacturing cost

সর্বমোট

৪৮.৩৪


দলের সদস্যগণ

১. বাসিমা ইসলাম
২. জাহিন মুস্তাকিম
৩. মোঃ এম. হক
৪. মোঃ তামজিদুল ইসলাম

উপদেষ্টা

হাসান শহীদ ফেরদৌস
সহকারী অধ্যাপক, সিএসই বিভাগ, বুয়েট।

Share Button

2 Comments

Leave a Reply

Your email address will not be published.


*