হাতের মুঠোয় অভিধান!

আমার অ্যান্ড্রয়েড শেখা শুরু বুয়েটের লেভেল ২ টার্ম ১ থেকে। CSE ডিপার্টমেন্ট পক্ষ থেকে অ্যান্ড্রয়েডের উপর একটা কোর্স করানো হচ্ছিল, সেই কোর্সটাতে অংশ নিয়েছিলাম। কোর্স ইন্সট্রাক্টর আহসানুল করিম ভাইয়ের ক্লাসগুলো করার মাধ্যমেই  অ্যান্ড্রয়েডের সাথে প্রথম পরিচয়। তখন থেকেই ভাবতাম অ্যান্ড্রয়েডের জন্য কি অ্যাপ বানানো যায়, যেটা মানুষের কাজে লাগতে পারে। বন্ধু শামীম হাসনাত তার  কিছুদিন আগেই অ্যান্ড্রয়েডের জন্য
Screenshot_2014-03-26-21-38-08 রিদ্মিক কিবোর্ড রিলিজ দিয়েছে, আমিও চিন্তা ভাবনা করছিলাম বাংলা নিয়ে কিছু একটা করার। হঠাত করেই মাথায় আসল আইডিয়াটা, অ্যান্ড্রয়েডের জন্য একটা ওপেন সোর্স বাংলা ডিকশনারি বানালে কেমন হয়? সেই ডিকশনারির উন্নয়নে যে কেউ অংশ নিতে পারবে, প্রয়োজনে নিজের মত করে পরিবর্তন করে ব্যবহারও করতে পারবে। অ্যান্ড্রয়েডের জন্য বাংলা ডিকশনারি কয়েকটাই আছে, কিন্তু কোনটাই ওপেন সোর্স না এবং প্রায় সবগুলোই  বাণিজ্যিকভাবে বানানো (পেইড অথবা অ্যাড সাপোর্টেড)। তাই একটা ওপেন সোর্স ডিকশনারি বানাতে পারলে পরে যে কেউ তাদের নিজেদের সফটওয়্যার ডেভেলপ করেতে এটি ব্যবহার করতে পারবে।

কিন্তু সবার আগে লাগবে একটা ফ্রি ইংলিশ – বাংলা ডিকশনারি ডাটাবেস, যার উপর ভিত্তি করে ডিকশনারিটি বানাব। কোথায় পাব এমন ডাটাবেস? শুরু করলাম খোঁজা। খুঁজতে খুঁজতে পেয়ে গেলাম ankur.org.bd এর একটা ওপেন সোর্স ডাটাবেস। অঙ্কুর একটি অবাণিজ্যিক প্রতিষ্ঠান, বাংলা সফটওয়্যারের উন্নয়ন এবং বিভিন্ন সফটওয়্যারের বাংলা সংস্করণ বের করার জন্য এটি কাজ করে থাকে। “অভিধান” নামে তাদের একটি অনলাইন ডিকশনারি আছে, সেটির ডাটাবেস ওপেন সোর্স। ঠিক করলাম এই ডাটাবেস ব্যবহার করেই ডিকশনারিটা তৈরি করব।

Screenshot_2014-03-26-21-36-53 (1)

তখন আমার লেভেল ২ টার্ম ১ এর ফাইনাল পরীক্ষা চলছে। ২টা পরীক্ষা হয়েও গিয়েছে। কিন্তু তাই বলে কি পরীক্ষা শেষ হওয়ার জন্য বসে থাকব? পরের পরীক্ষাটা দিয়েই শুরু করলাম কাজ করা। প্রথম কাজ ওদের ডাটাবেস কে এমনভাবে পরিবর্তন করা যাতে সেটা অ্যান্ড্রয়েডে ব্যবহার করা যায়। এরপর অপ্রয়োজনীয় শব্দগুলো বাদ দিলাম, অ্যাপ্লিকেশন ডিজাইন করলাম, এভাবে চলে গেলো দুটো দিন। তারপর সারাদিন গেলো ইউজার ইন্টারফেস বানাতে, কোড লিখতে আর কোড ঠিক আছে কিনা সেটা পরীক্ষা করে দেখতে। Screenshot_2014-03-26-21-39-50

সবশেষে পরের দিন সকালে রুমমেটের অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ্লিকেশন চালিয়ে দেখলাম – সব ঠিক আছে। সেদিন রাতেই শামীম হাসনাতের সাথে কথা বলে গুগল প্লে স্টোরে রিলিজ দিলাম অ্যান্ড্রয়েডের জন্য প্রথম ইংলিশ – বাংলা ডিকশনারিঃ রিদ্মিক ডিকশনারি। শব্দ খোঁজার পাশাপাশি এতে নতুন শব্দ যুক্ত করার এবং বুকমার্ক করে রাখার সুবিধাও যুক্ত করলাম। আরও দুইদিন বন্ধুদের পরামর্শ নিয়ে বেশ কিছু পরিবর্তন করলাম। এভাবেই শেষ হল রিদ্মিক ডিকশনারি বানানো। এখন পর্যন্ত ৩৫,০০০ বারের বেশি ডিকশনারিটি ডাউনলোড করা হয়েছে।

একটা ডিকশনারির ভিত্তি হল এর ডাটাবেস। কিন্তু দুঃখজনকভাবে বাংলার জন্য সমৃদ্ধ ওপেন সোর্স ডিকশনারি ডাটাবেস নেই। অঙ্কুরের ডাটাবেসটি সাধারণ ব্যবহারকারীদের কাছ থেকে ইনপুট নিয়ে তৈরি করা, ২৪৫০০ এর মত শব্দ আছে এতে। ডুপ্লিকেট এবং অপ্রয়োজনীয় শব্দগুলো বাদ দেওয়ার পর এতে রিদ্মিক ডিকশনারিতে মাত্র ১৪০০০ শব্দ দেওয়া সম্ভব হয়েছে। বর্তমানে চেষ্টা করছি যাতে ব্যবহারকারীদের ইনপুট দেওয়া শব্দগুলো নিয়ে ডিকশনারিটিকে আরও সমৃদ্ধ করতে। এছাড়াও ইংলিশ – বাংলার পাশাপাশি বাংলা – ইংলিশ এর সুবিধা যুক্ত করারও চেষ্টা করছি।

সবার প্রতি অনুরোধ থাকল অ্যাপ্লিকেশনটি এখান থেকে ডাউনলোড করে ব্যবহার করে দেখার জন্য, আর অ্যাপ্লিকেশনটি সম্পর্কে রিভিউ দেওয়ার জন্য। পুরো প্রজেক্টের সোর্স কোড এবং ডাটাবেস আপলোড করা আছে এখানে, যাতে পরবর্তীতে যে কেউ এটিকে নিজের মত পরিবর্তন করে ব্যবহার করতে পারন।

Share Button

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*